Tips Prima

keyboard shortcut

সেরা ১০ টি আশ্চর্যজনক কীবোর্ড শর্টকাট Amazing Keyboard Shortcuts

 

কম্পিউটারের কিছু গুরুত্বপূর্ণ কীবোর্ড শর্টকাট (Keyboard Shortcuts) নিয়ে আলোচনা করবো।
আমরা সবক্ষেত্রে সময় বাঁচিয়ে কাজ করতে চাই । আর কম্পিউটারের বেলায় আমরা কীবোর্ড শর্টকাট ব্যবহারের মাধ্যমে অনেক দ্রুত যেকোনো কাজ করে নিতে পারি ।
এখন আমি আপনাদেরকে এমন কিছু আকর্ষনীয় ও খুবই চমৎকার কীবোর্ড শর্টকাট এখন আমি আপনাদেরকে দেখাব, যে শর্টকাটগুলো এখনো আপনার কাছে অজানা । আর এই কীবোর্ড শর্টকাটগুলো যারা উইন্ডোজ ১০ ব্যবহার করছেন তারা খুব সহজেই করতে পারবেন ।

Number 1:

minimize-program-openধরুন আপনি আপনার কম্পিউটারে বসে কিছু সিক্রেট কাজ করছেন । এখন হঠাৎ করে কেউ একজন আপনার কম্পিউটারের সামনে চলে আসল । কিন্ত আপনি চাননা আপনার কাজটি সেই লোকটি দেখে ফেলুক । ঠিক সেই মুহূর্তে আপনি যেটা করতে পারেন কীবোর্ড শর্টকাট (Keyboard Shortcuts) ব্যবহারের মাধ্যমে সেকেন্ডের মধ্যে একটি ভার্চুয়াল ডেক্সটপ তৈরী করে নিতে পারেন । যাতে করে আপনার ডেক্সটপটি হিডেন হয়ে যায় । এবং ভার্চুয়াল নতুন ডেক্সটপটি সামনে শো অবস্থায় থাকে । ভার্চুয়াল ডেক্সটপটি তৈরী করার জন্য আপনি Windows + Ctrl + D প্রেস করুন । এতে করে আপনার সকল উইন্ডো বন্ধ হয়ে ডেক্সটপ শো হবে । আপনার সকল ভার্চুয়াল ডেস্কটপ দেখার জন্য Windows + Ctrl + Backspace প্রেস করুন ।

Number 2:
আপনি যদি চান যে সকল উইন্ডো Close না হয়ে Minimize হয়ে ডেস্কটপ শো করবে তাহলে আপনি শুধু Windows + D প্রেস করুন । এর ফলে আপনার সকল উইন্ডো বন্ধ না হয়ে সবগুলো মিনিমাইজ হবে ।

Number 3:

minimize-program-open

আপনি কম্পিউটারে কাজ করার সময় অনেকগুলো সফ্টওয়্যার যদি ওপেন অবস্থায় রাখেন, অথবা অনেকগুলো ট্যাব বা উইন্ডো ওপেন অবস্থায় রাখেন । এবং আপনার কাজ করার সুবিধার্থে সেই সফটওয়্যার গুলো অথবা ট্যাবগুলো আপনি মিনিমাইজ করে রেখেছেন | এখন মিনিমাইজ করা প্রোগ্রাম থেকে আপনার একটি প্রোগ্রাম ওপেন করার প্রয়াজন । সেক্ষেত্রে প্রোগ্রামগুলো বাচাই করতে আপনার সময় লেগে যেতে পারে । সেজন্য সবগুলো মিনিমাইজ করা প্রোগ্রাম একসাথে ওপেন করে সিলেক্ট করতে পারবেন । সেটার জন্য আপনি কিবোর্ড থেকে Windows + Tab প্রেস করুন। দেখবেন আপনার যতগুলো মিনিমাইজ করা প্রোগ্রাম ছিল সবগুলো ওপেন হয়েছে । এখান থেকে আপনার যে প্রোগ্রামটি প্রয়োজন সেটি ওপেন করে নিতে পারেন ।

Number 4:

ctrl-e আমরা কম্পিউটারে কাজ করার সময় আমাদের প্রতিনিয়ত ফাইল মেনাজারে প্রবেশ করতে হয় । মানে This Pc তে প্রবেশ করতে হয় । তো আপনি চাইলে কীবোর্ড শর্টকাটের মাধ্যমে This Pc ওপেন করে নিতে পারেন । সেটার জন্য আপনি কিবোর্ড থেকে Windows + E প্রেস করুন। আপনার কম্পিউটার ড্রাইভ গুলো ওপেন হয়ে যাবে ।

 

Number 5:

new-folderআমরা যখন আমাদের ডেক্সটপ বা যেকোনো ড্রাইভের মধ্যে ফোল্ডার তৈরী করতে চাই তখন আমরা সাধারণত মাউসের Right Button + New + Folder ক্লিক করে তৈরী করি । কিন্ত এমন একটি কীবোর্ড শর্টকাট (Keyboard Shortcuts) রয়েছে যার মাধ্যমে আপনি ১ সেকেন্ডের মধ্যে আপনার পছন্দ মতো জায়গায় ফোল্ডার তৈরী করে নিতে পারেন । ধরুন আপনি যদি ডেক্সটপের মধ্যে নিউ ফোল্ডার তৈরী করতে চান তাহলে কীবোর্ড থেকে Ctrl + Shift + N প্রেস করুন । আপনি যদি আপনার ড্রাইভের মধ্যে ফোল্ডার তৈরী করতে চান তাহলে আপনি ড্রাইভটি ওপেন করে সেখানে Ctrl + Shift + N প্রেস করুন । দেখবেন নতুন একটি ফোল্ডার তৈরি হয়ে গিয়েছে ।

Number 6:

alt-f4

আপনি চাইলে কোনো চালু করা প্রোগ্রাম সেকেন্ডের মধ্যে Close করে দিতে পারবেন । সেটার জন্য আপনি কিবোর্ড থেকে Alt + F4 প্রেস করুন। এবং ডেস্কটপে থাকা অবস্থায় যদি Alt + F4 এই শর্টকাট ব্যবহার করেন তাহলে আপনার পাওয়ার বাটনের যত অপশন সেগুলো এই উল্লেখিত ছবিটির মত দেখাবে । এবং এই অপশনগুলো সিলেক্ট করে আপনি কম্পিউটার রিস্টার্ট , শাটডাউন এন্ড স্লীপ করতে পারবেন ।

Number 7:

Screenshotআপনি কম্পিউটারে কাজ করার সময় একটি স্ক্রিনে যদি Screenshot নেওয়ার প্রয়োজন হয় তাহলে আপনি কীবোর্ড থেকে Windows + Print Screen প্রেস করুন । তাহলে আপনার স্ক্রিনে যা কিছু শো অবস্থায় থাকবে সেটির স্ক্রীনসট অটোমেটিকালি একটি ফোল্ডারে সেভ হয়ে যাবে । স্ক্রীনসট টি জন্য আপনি This Pc + Pictures এ গেলে Screenshot ফোল্ডার পাবেন । সেখানে আপনার Screenshot টি সেভ অবস্থায় পাবেন ।

Number 8:
আপনি চাইলে আপনার কম্পিউটারকে গুড়িয়ে দিতে পারেন । মানে Rotate করতে পারবেন । সেটার জন্য আপনি Ctrl + Alt + Right Arrow ধরে দেখবেন কম্পিউটার স্ক্রিনটি ডানদিকে রোটেট হয়ে গিয়েছে । এবং একই যদি আপনি কীবোর্ড থেকে Ctrl + Alt + left Arrow ধরে রাখেন তাহলে দেখবেন বাম রোটেট হয়ে যাবে । Ctrl + Alt + Up ধরে রাখেন তাহলে দেখবেন সোজা হয়ে গিয়েছে ।

Number 9:
আমরা সবাই কিছুক্ষন পর পর মাউসের মাধ্যমে রিফ্রেশ করে থাকি । কিন্তু আপনি কবোর্ড শর্টকাটের মাধ্যমে ও কম্পিউটার রিফ্রেশ করতে পারবেন । আপনি যদি ফাঙ্কশন কি থেকে F5 প্রেস করেন তাহলেও আপনি রিফ্রেশ করতে পারবেন । এই বাটন ধরে রাখলে রিফ্রেশ হতে থাকবে একটা পর একটা ।

Number 10:
আপনারা চাইলে কবোর্ড শর্টকাটের মাধ্যমে কম্পিউটারকে লক করে নিতে পারেন । সেটার জন্য আপনি কিবোর্ড থেকে Windows + L প্রেস করুন।

এরকম আরও অনেক কিবোর্ড শর্টকার্ট রয়েছে । এ বিষয়ে আপনাদের কোনো মন্তব্য থাকলে নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন ।

Tutorial

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *